সম্ভাবনার সোনালি দিন
আনতে হলে আয়কর দিন
উন্নয়নের অক্সিজেন
রাজস্ব

চেয়ারম্যান স্যারের দিক নির্দেশনা

জাতীয় রাজস্ব বোর্ডের সকল সহকর্মীদের অগ্রাধিকার করণীয়ঃ

জাতীয় রাজস্ব বোর্ড ও এর অধীন মাঠপর্যায়ের দপ্তরগুলো রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, বাজেট প্রস্ত্ততি ও অংশীদারিত্ব উন্নয়নে সৃষ্টিশীল ভূমিকা রাখছেন এবং আপনারা সকলে ব্যস্ত সময় কাটাচ্ছেন গুরুত্বপূর্ণ এ সময়ে আমাদের অগ্রাধিকারগুলো চিহ্নিত করে কাজ করতে হবে;

১. জাতীয় রাজস্ব বোর্ডের তিন বিভাগের সদস্য (নীতি)গণবাজেট প্রক্রিয়ায় নেতৃত্ব দেবেন। মাঠ পর্যায়ের সকল কমিশনার ও মহাপরিচালক বাজেটের সকল প্রক্রিয়ার  সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত থাকবেন।

২. বাজেটের প্রাক্কালে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের বৃহত্তর স্বার্থেতিন বিভাগের সকল কমিশনার মাঠ পর্যায়ে সার্বক্ষণিক নিজ নিজ দপ্তরে অবস্থান করবেন। 

৩. অধীনস্থদের নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে নতুন ভ্যাট আইন বাসত্মবায়নে দলবদ্ধ প্রচেষ্টা করবেন এবং ব্যবসায়ী চেম্বার, সমিতি  ও অংশীজনদের সাথে রাজস্ব সংলাপ আয়োজন করবেন।

৪. কমিশনার/মহাপরিচালকগণ জাতীয় রাজস্ব বোর্ড ঘোষিত সামগ্রিক কার্যক্রমে মাঠ পর্যায়ে নেতৃত্ব দেবেন।

৫. কমিশনার/মহাপরিচালকগণ তাদের অধিক্ষেত্রে দৃশ্যমান দলবদ্ধ প্রচেষ্টা গ্রহণে ও রাজস্ব সংলাপ আয়োজনে গতিসঞ্চার করবেন।

৬. এনবিআরের অগ্রাধিকার যেমন- নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, নতুন আয়কর আইন প্রণয়ন, ভ্যাট অনলাইন প্রকল্পের সাথে সমন্বয় করে দপ্তরে ও ভ্রাম্যমান যানে (ভ্যান, বাস,  মাইক্রোবাস) হেল্পডেস্ক স্থাপন, সুবিধাজনক স্থানে ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার স্থাপন, নতুন ভ্যাট নিবন্ধনে বিশেষ প্রচার কৌশল গ্রহণ ও ভ্যাট নিবন্ধন মেলা আয়োজনে দৃশ্যমান ও সক্রিয় থাকবেন। 

৭. এক্ষেত্রে দুটো মডেল আমার দৃষ্টি আকর্ষণ করেছেঃ

         ক. সৈয়দ আবু দাউদের নেতৃত্বে সিলেট আয়কর জোন মডেল

          খ. মোঃ জামাল হোসেন এর নেতৃত্বে যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মডেল। 

আয়কর ও ভ্যাটের অন্যান্য দপ্তর এ মডেল অনুসরণ করবেন।

৮. এ পর্যায়ে তত্ত্বাবধানকারী জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট সদস্যগণ মাঠ পর্যায়ের কমিশনারগণের কর্মকান্ড সরেজমিনে পরিদর্শন করবেন এবং নির্বাচিত প্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও বিভাগীয় প্রধান, ব্যবসায়ী চেম্বার ও ব্যবসায়ী সমিতি এবংপ্রধান অংশীজনদের সাথে পরামর্শ করে নতুন ভ্যাট আইন বাস্তবায়নে যুগোপৎ সক্রিয় ভূমিকা রাখবেন।

দেশ ও জনগণের উত্তম সেবার ব্রত নিয়ে অব্যাহত প্রচেষ্টা, কর্মোদ্যম, কঠোর পরিশ্রমের জন্যে আমার সকল সহকর্মীকে অনেক ধন্যবাদ

 তোমাদের,

মোঃ নজিবর রহমান

সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড।