সম্ভাবনার সোনালি দিন
আনতে হলে আয়কর দিন
উন্নয়নের অক্সিজেন
রাজস্ব

সিটিজেন চার্টার

১. ভিশন ও মিশন

রূপকল্প (Vision):
আধুনিক ও জনবান্ধব কর ব্যবস্থাপনার মাধ্যমে কর অঞ্চল-সিলেট এর অধিক্ষেত্রাধীন করদাতাগণের নিকট হতে ন্যায়ত প্রযোজ্য কর রাজস্ব আহরণ।

অভিলক্ষ্য (Mission):
দেশপ্রেমে (patriotism) উদ্বুদ্ধ হয়ে রাজনৈতিক দিক নির্দেশনার আলোকে (political guidance) জনগণের (people) সাথে অংশীদারীত্বের (partnership) মাধ্যমে বাংলাদেশের উত্তর পূর্ব অঞ্চলে একটি করদাতা বান্ধব কর প্রশাসনের পরিকল্পনা (planning) বাসত্মবায়ন, যাহাতে সকল কর্মকর্তা ও কর্মচারীগণের (people – HRM) সর্বোত্তম কার্যসম্পাদনের (performance) মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক প্রদত্ত রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে ফলপ্রসূ ব্যবস্থাপনা (Result oriented management- ROM) এর বাস্তবায়ন সম্ভব হয়।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা

ক্র. নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)
(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
নতুন করদাতাদের ই-টিআইএন প্রদান i) আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট সার্কেল কর্তৃক দাখিলকৃত দলিলাদি যাচাই এবং E-TIN ডাটাবেইজে এন্ট্রি প্রদান পূর্বক করদাতার নামে E-TIN সনদ ইস্যু করা হয়।
ii) আবেদনকারীগণ নিজেরাই জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েসসাইট www.incometax.gov.bd তেbrowse করে প্রয়োজনীয় তথ্য প্রদান পূর্বক E-TIN সনদ সংগ্রহ করতে পারেন।
iii) সম্মানিত করদাতাগণের সুবিধার্থে কর অঞ্চল-সিলেটের তথ্য ও সেবা কেন্দ্র (২৩/এ, বিহঙ্গ, কাজীটুলা রোড, নয়াসড়ক) হতে E-TIN গ্রহণে সহায়তা প্রদান করা হয়।
i) E-TIN এর পূরণকৃত আবেদন ফরম।
ii) ব্যক্তি শ্রেণীর আবেদনকারীর ক্ষেত্রে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্টের অনুলিপি ও সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি।
iii) অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে তার অভিভাবকের E-TIN এবং আবেদনকারীর জন্ম সনদ।
iv) ফার্ম/ব্যক্তিসংঘ পর্যায়ভূক্ত আবেদনকারীর ক্ষেত্রে অংশীদারগণের E-TIN
v) কোম্পানীর ক্ষেত্রে ইনকর্পোরেশন সার্টিফিকেট এবং পরিচালকগণের E-TIN
বিনামূল্যে তাৎক্ষনিক (NID ব্যতীত আবেদনকারীর ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের চূড়ান্ত অনুমোদন সাপেক্ষে) সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয় (বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত)
আয়কর রিটার্ণ ফরম, চালান ও আয়কর রিটার্ণ প্রাপ্তি স্বীকার পত্র প্রদান সম্মানিত করদাতাগণ বিবেচ্য করবর্ষে প্রদেয় কর চালানের মাধ্যমে কর অঞ্চল-সিলেটের জন্য নির্ধারিত কোডে জমা করবেন এবং তার আয়কর রিটার্ন পূরণ পূর্বক প্রয়োজনীয় দলিলাদি ও চালানের অনুলিপিসহ নির্ধারিত সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট সার্কেলে জমা প্রদান করিলে রিটার্নের প্রাপ্তি স্বীকারপত্র প্রদান করা হয়। উল্লেখ্য করদাতাগণ তাদের প্রদেয় কর e-payment অথবা পে-অর্ডারের মাধ্যমে জমা করতে পারবেন।
কর অঞ্চল-সিলেটের অনুকূলে সরকারী কোষাগারে আয়কর জমা প্রদানের কোডঃ
ব্যক্তি করদাতার ক্ষেত্রেঃ
১-১১৪১-০০৭০-০১১১
কোম্পানী করদাতার ক্ষেত্রেঃ
১-১১৪১-০০৭০-০১০১
আয়কর রিটার্ন ফরম, চালান ফরম ও রিটার্নে প্রদর্শিত আয়ের সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি
প্রাপ্তিস্থানঃ সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয় এবং www.incometax.gov.bd ও www.nbr.gov.bd
প্রদেয় কর ব্যতীত সরকারী কোন খরচ নাই। তাৎক্ষনিক সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয়
(বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত)
বিদ্যমান করদাতাদের ক্ষেত্রে ট্যাক্স ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু সম্মানিত করদাতাগণের আবেদন প্রাপ্তির পর আবেদনকারীর নিকট কোন বকেয়া কর রয়েছে কিনা এবং কোন করবর্ষের মামলা অনিস্পন্ন রয়েছে কিনা তা যাচাইয়ান্তে ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু করা হয়। সাদা কাগজে সংশ্লিষ্ট উপ কর কমিশনার বরাবর আবেদনপত্র (কর পরিশোধের প্রমাণপত্র সহকারে) প্রদেয় কর ব্যতীত সরকারী কোন খরচ নাই। করদাতার নিকট কর দাবী না থাকা সাপেক্ষে আবেদন প্রাপ্তির ৩ কার্য দিবসের মধ্যে। সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয়
(বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত)
আয়কর মামলার শুনানী গ্রহণ, কর নির্ধারনী আদেশ প্রণয়ন এবং কর দাবীনামা ইত্যাদি জারী কর মামলা নিষ্পত্তির জন্য উপ কর কমিশনার কর্তৃক ইস্যুকৃত নোটিশে করদাতা বা তার মনোনীত প্রতিনিধি শুনানীতে হাজির হবেন এবং নোটিশে বর্ণিত কাগজপত্রাদি দাখিল করবেন। শুনানীর ৩০ দিনের মধ্যে কর নির্ধারণী আদেশ প্রণয়ন পূর্বক পরবর্তী আরো ৩০ দিনের মধ্যে দাবীনামা জারী করা হয়। নোটিশে উল্লেখিত কাগজপত্রাদি বিনামূল্যে শুনানী গ্রহণের ৩০ দিনের মধ্যে কর নির্ধারণ সম্পন্নের পর পরবর্তী আরো ৩০ দিনের মধ্যে দাবীনামা ইত্যাদি জারী সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয়
(বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত)
আয়কর রিটার্ণ, সম্পদ বিবরণী ইত্যাদির অবিকল নকল সরবরাহ আবেদনকারী অবিকল নকল প্রাপ্তির জন্য সরকারী নির্ধারিত ফি ট্রেজারী চালানের মাধ্যমে জমাপ্রদান পূর্বক চালানের কপিসহ আবেদন করবেন।

অবিকল নকল বাবদ ফি জমা প্রদানের কোডঃ
১-১১৪১-০০৭০-১৮৭৬

আবেদনপত্র ও চালানের কপি প্রতিটি নকলের জন্য ১০০ টাকা নির্ধারিত সময়সীমা নেই তবে যথাসম্ভব দ্রুত ইস্যু করা হয়। সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয়
(বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত)
আয়কর সংক্রান্ত পরামর্শ প্রদান নির্দিষ্ট আবেদনের প্রেক্ষিতে প্রার্থিত সেবা প্রদান করা হয়। প্রয়োজন মোতাবেক বিনামূল্যে নির্ধারিত সময়সীমা নেই তবে যথাসম্ভব দ্রুত সেবা প্রদান করা হয়। সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয়
(বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত) এবং
কর সেবা ও তথ্য কেন্দ্র (২৩/এ, বিহঙ্গ, কাজীটুলা রোড, নয়াসড়ক), সিলেট
কর ফাঁকি সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্তকারী কর্মকর্তার প্রতিবেদনের আলোকে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হয়। প্রয়োজন মোতাবেক বিনামূল্যে নির্ধারিত সময়সীমা নেই তবে যথাসম্ভব দ্রুত নিষ্পত্তি করা হয়। কর কমিশনারের কার্যলয়
ফোনঃ ০৮২১-৭১৬৪০৩
ই-মেইলঃ taxeszonesylhet@yahoo.com
কর কর্মকর্তা/ কর্মচারীগণের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্তকারী কর্মকর্তার প্রতিবেদনের আলোকে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হয়। প্রয়োজন মোতাবেক বিনামূল্যে নির্ধারিত সময়সীমা নেই তবে যথাসম্ভব দ্রুত নিষ্পত্তি করা হয়। কর কমিশনারের কার্যলয়
ফোনঃ ০৮২১-৭১৬৪০৩
ই-মেইলঃ taxeszonesylhet@yahoo.com
প্রচার, বিজ্ঞাপন ও গণসংযোগ স্থানীয় ও জাতীয় পত্রিকায় এবং স্থানীয় ক্যাবল নেটওয়ার্কে সময় সময়ে আয়কর বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশ চলমান প্রক্রিয়া কর কমিশনারের কার্যলয়
ফোনঃ ০৮২১-৭১৬৪০৩
ই-মেইলঃ taxeszonesylhet@yahoo.com

২.২) প্রাতিষ্ঠানিক সেবা

ক্র. নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)
(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
ইস্যুকৃত টিআইএন সনদের সঠিকতা যাচাই বিভিন্ন প্রতিষ্ঠান হতে সঠিকতা যাচাইয়ের জন্য প্রেরিত সনদপত্র সমূহ সংশ্লিষ্ট নথি বা E-TIN ডাটাবেইজের সাথে যাচাই পূর্বক উক্ত প্রতিষ্ঠানকে পত্র অথবা e-mail এর মাধ্যমে অবহিত করা হয়। প্রয়োজন অনুসারে বিনামূল্যে ৩ কার্য দিবস সংশ্লিষ্ট উপ কর কমিশনারের কার্যালয় (বিস্তারিত www.taxeszonesylhet.gov.bd তে প্রদত্ত)
প্রভিডেন্ড ফান্ডের অনুমোদন প্রদান আবেদন প্রাপ্তির প্রেক্ষিতে তদন্তকারী কর্মকর্তা মনোনয়ন এবং তার দ্বারা সন্তোষজনক তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে অনুমোদন প্রদান করা হয়। i) আবেদনপত্র
ii) ডীড অব ট্রাস্ট ও রুলস এর মূল কপি
iii) প্রভিডেন্ড ফান্ডে অংশ গ্রহণকারী কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা
iv) যে ব্যাংকে ফান্ডটি সংরক্ষণ করা হবে তার নাম, ফান্ডের স্থিতিপত্র এবং ফান্ড হতে বিনিয়োগের বিস্তারিত বিবরণ
v) আবেদনের সংলাগ (Annex) হিসাবে বিধি ৪৩(৪) এ বর্ণিত প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে।
বিনামূল্যে আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে কর কমিশনারের কার্যলয়
ফোনঃ ০৮২১-৭১৬৪০৩
ই-মেইলঃ taxeszonesylhet@yahoo.com
কর অবকাশের আবেদন প্রক্রিয়াকরণ আবেদন প্রাপ্তির প্রেক্ষিতে তদন্তকারী কর্মকর্তা মনোনয়ন এবং তার দ্বারা সন্তোষজনক তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে চূড়ান্ত অনুমোদনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড বরাবরে প্রেরণ করা হয়। i) বিধি ৫৯এ মোতাবেক আবেদনপত্র
ii) সত্যায়িত ইনকর্পোরেশন সার্টিফিকেট
iii) ব্যবসা ‍শুরুর সপক্ষে প্রত্যয়নপত্র
iv) কোম্পানী মেমোরেন্ডাম এবং আর্টিকেল অব এসোসিয়েশন এর সত্যায়িত কপি
v) নিরীক্ষাকৃত স্থিতিপত্র এবং লাভ-ক্ষতির হিসাব (অসম্পূর্ণ আয় বৎসরের ক্ষেত্রে ট্রায়াল ব্যালেন্স এর কপি)
বিনা মূল্যে আবেদন প্রাপ্তির ২০ দিনের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে প্রেরণ করা হয়। উপ কর কমিশনারের কার্যালয়, সার্কেল-১ (কোম্পানীজ)/ সার্কেল-২ (কোম্পানীজ)/ সার্কেল-৭ (কোম্পানীজ), কর অঞ্চল-সিলেট।

২.৩) অভ্যন্তরীণ সেবা

ক্র. নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)
(১) (২) (৩) (৪) (৫) (৬)
পেনশন/ আনুতোষিক প্রদান i) আবেদন গ্রহণ,
ii) আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ/ প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়ে প্রেরণ
i)সার্ভিস বুক/ চাকরির বিবরণী
ii) পি আর এল এ গমনের মঞ্জুরীপত্র
iii) প্রত্যায়িত শেষ বেতনপত্র/ শেষ বেতনপত্র
iv) পেনশন ফরম
v) ৪ কপি সত্যায়িত ছবি
vi) প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণা পত্র
vii) নমুনা স্বাক্ষর
ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ
viii) না দাবী প্রত্যয়নপত্র
প্রাপ্তিস্থানঃ
কর কমিশনারের কার্যালয় ও সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিস
বিনামূল্যে ৭ দিন কর কমিশনার
০৮২১-৭১৬৪০৩
taxeszonesylhet@yahoo.com
বিভিন্ন প্রকার ছুটি প্রদানঃ
i)নৈমিত্তিক ছুটি
ii))শ্রান্তি ও চিত্ত বিনোদেন ছুটি
iii)অর্জিত ছুটি iv)মাতৃত্বকালীন ছুটি
v)বহিঃবাংলাদেশ ছুটি
i)আবেদন গ্রহণ
ii)ছুটির প্রাপ্যতা যাচাই
iii) যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন
আদেশ জারি
i) লিখিত আবেদন
ii) নিয়ন্ত্রণকারী কর্মকর্তার সুপারিশ/ অনুমোদন
iii) সংশ্লিষ্ট হিসাব কর্মকর্তা কর্তৃক ছুটি প্রাপ্যতার সনদ
iv) শারীরিক অসুস্থতা/ মাতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে ডাক্তারের সুপারিশসহ সনদ
বিনামূল্যে ৩ দিন কর কমিশনার
০৮২১-৭১৬৪০৩
taxeszonesylhet@yahoo.com
ভবিষ্য তহবিল হতে অগ্রীম গ্রহণ i)নির্ধারিত ফরমে আবেদন গ্রহণ
ii)প্রাপ্যতা যাচাই,
iii)বিধি মোতাবেক অগ্রীম অনুমোদন,
iv)বিল প্রস্তুত পূর্বক হিসাব রক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ
পূরণকৃত নির্ধারিত আবেদন ফরম
হিসাব শাখার কর্তন বিবরণী
হিসাব রক্ষণ অফিস কর্তৃক ভবিষ্য তহবিলে জমাকৃত অর্থ বিবরণীর স্লিপ
প্রাপ্তিস্থানঃ
কর কমিশনারের কার্যালয় ও সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিস
বিনামূল্যে ৩ দিন কর কমিশনার
০৮২১-৭১৬৪০৩
taxeszonesylhet@yahoo.com
যানবাহন সরবরাহ প্রাপ্যতা অনুসারে যানবাহন সরবরাহ চাহিদাপত্র বিনামূল্যে ১২ ঘন্টা কর কমিশনার
০৮২১-৭১৬৪০৩
taxeszonesylhet@yahoo.com

২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা

প্রযোজ্য নয়।

৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্র. নং কখন যোগযোগ করবেন যোগাযোগের ঠিকানা নিষ্পত্তির সময়সীমা
১. দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা
নাম ও পদবি: জনাব মোঃ তোহিদুল ইসলাম
অতিরিক্ত কর কমিশনার
ফোন: ০৮২১-৭১৯৪৮৫
ইমেইল: range1tzsylhet@gmail.com
ওয়েব পোর্টাল: প্রতিষ্ঠানের ওয়েব পোর্টালের GRS লিংক
২. GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
কর কমিশনার
ফোন: ০৮২১-৭১৬৪০৩
ইমেইল: taxeszonesylhet@yahoo.com

৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং প্রতিশ্রুত/ কাঙ্খিত সেবা প্রাপ্তির জন্য করণীয়
১) নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত কাঙ্খিত সেবার আবেদনপত্র দাখিল
২) সঠিক মাধ্যমে নির্ধারিত সেবামূল্য পরিশোধ করা
৩) সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে উপস্থিত থাকা
৪) শুনানী পর্যায়ে কর নির্ধারণের সহিত সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্রাদি উপস্থাপন করা
৫) কর পরিশোধের স্বপক্ষে প্রমাণাদি সংরক্ষণ করা